Type Here to Get Search Results !

জুলাই বিপ্লবে শহীদদের শ্রদ্ধায় বৃক্ষরোপণ কর্মসূচি

নজরুল ইসলাম, বোদা (পঞ্চগড়) প্রতিনিধি : "পরিবেশ রক্ষা নয়, এটি আমাদের প্রজাতির টিকে থাকার লড়াই!"-এই উক্তির মধ্য দিয়েই পরিবেশ সংরক্ষণ ক্লাব 'গ্লিন গার্ডিয়ানস' তাদের সাম্প্রতিক বৃক্ষরোপণ কর্মসূচি শুরু করে, যা ছিলো এক অভিনব ও হৃদয়গ্রাহী উদ্যোগ। ক্লাবটি শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করতে এবং প্রকৃতির সুরক্ষার প্রযোজনীয়তাকে সামনে রেখে পঞ্চগড়ে এক ব্যতিক্রমী বৃক্ষরোপণ কর্মসূচি আয়োজন করেছে।
ক্লাবের প্রতিষ্ঠাতা ও সভাপতি মো. সাদমান সিদিকী বলেন, "আমরা শুধু বৃষ্ণরোপণ করছি না, আমরা আমাদের শহীদদের স্মরণ করছি। এই গাছগুলো হবে তাঁদের আত্মত্যাগের জীবন্ত স্মৃতি, যা আগামী প্রজন্মের কাছে আমাদের দায়বদ্ধতার কথা বারবার মনে করিয়ে দেবে।" সাদমানের এই বক্তব্য স্থানীয়দের মধ্যে আলোড়ন সৃষ্টি করেছে এবং সবাই এই উদ্যোগকে প্রশংসার চোখে দেখছে। ক্লাবের সহ-সভাপতি সাদাত হোসেন বলেন, "প্রকৃতি যদি বাঁচে, আমরা বাঁচব। শহীদদের আত্মত্যাগ শুধু দেশের জন্য নয়, প্রকৃতির সুরক্ষার প্রতিও আমাদের শিক্ষিত করেছে। আমরা এ কর্মসূচির মাধ্যমে সেই বার্তা গৌঁছে দিতে চাই!"
সাধারণ সম্পাদক মুনাওয়ারা তাবাসসুম উচ্ছ্বাসের সাথে বলেন, "প্রকৃতি যদি আমাদের ছায়া দেয়, তাহলে আমাদের দায়িত্ব তাকে ভালোবাসা। এই বৃক্ষরোপণ কর্মসূচি আমাদের শহীদদের প্রতি ভালোবাসার প্রতীক। আমরা চাই, এই গাছগুলো আমাদের পরিচয় হয়ে থাকুক।" কর্মসূচির আওতায় বিভিন্ন ধরনের দেশীয় গাছ রোপণ করা হয়, যার মধ্যে রয়েছে আম, কাঁঠাল, এবং অন্যান্য ফলজ বৃক্ষ। পক্ষগড়ের বিভিন্ন অব্যবহৃত জমিতে রোপিত গাছের চারাগুলো যেন শহীদদের স্মৃতি ও আমাদের ভবিষ্যৎ প্রজন্মের জন্য এক নতুন অধ্যায়ের সূচনা করে।
শুধু পরিবেশের জন্যই নয়, 'গ্রিন গার্ডিয়ানস' প্রতিটি বৃক্ষের মাঝে এক একটা শহীদের আত্মত্যাগের প্রতীক হিসেবে গাথগুলোকে ভুলে ধরেছে। তাদের এই উদ্যোগ সামাজিক মাধ্যমেও ব্যাপক সাড়া ফেলেছে, স্থানীয় তরুণ সমাজ থেকে শুরু করে বিভিন্ন শ্রেণির মানুষ গাছ রোপণে উদ্বুদ্ধ হচ্ছে ক্লাবটি প্রতিষ্ঠার পর থেকেই পরিবেশ রক্ষার জন্য নিরলস কাজ করে যাচ্ছে। বন্যপ্রাণী সংরক্ষণ, পরিবেশ সুরক্ষা, এবং জীববৈচিত্র্য রক্ষায় ক্লাবের ভূমিকা এখন স্থানীয়দের কাছে গত্ত্বের বিষয় হয়ে দাঁড়িয়েছে। এই অনুষ্ঠানে পঞ্চগড়ের অনেকেই স্বতঃস্ফূর্তভাবে অংশ নেন এবং ক্লাবের সদস্যরা আশ্বাস দেন, এই বৃক্ষরোপণ কর্মসূচি যেন প্রকৃতি ও মানুষের নেয়। মেলবন্ধনের এক নতুন অধ্যায় হিসেবে ইতিহাসে স্থান করে
বিভাগ