Type Here to Get Search Results !

গ্রিন গার্ডিয়ানস কর্তৃক শহীদদের স্মরণে বৃক্ষরোপণ কর্মসূচি অনুষ্ঠিত


নজরুল ইসলাম, বোদা (পঞ্চগড়) প্রতিনিধি : অক্টোবর ২০২৪: পরিবেশ সুরক্ষা এবং শহীদদের প্রতি শ্রদ্ধা জানাতে 'গ্রিন গার্ডিয়ানস' নামক পরিবেশ সংরক্ষণ ক্লাব সম্প্রতি পঞ্চগড়ে একটি বৃক্ষরোপণ কর্মসূচির আযোজন করেছে। ক্লাবটিতে বর্তমানে ৬০ জনেরও বেশি সক্রিয় সদস্য রযেছে।
'জুলাই বিপ্লব'-এর বীর শহীদদের স্মৃতির প্রতি সম্মান জানিয়ে এবং পরিবেশের প্রতি মানুষের দায়বদ্ধতার প্রতীক হিসেবে, এই উদ্যোগটি নেওয়া হয়। কর্মসূচির অধীনে বিভিন্ন ধরনের ফলজ গাছসহ স্থানীয় প্রজাতির বহু গাছের চারা রোপণ করা হয়েছে।
পঞ্চগড়ের বিভিন্ন অব্যবহৃত জমিতে গাছের চারা রোপণ করে ক্লাবটি প্রাকৃতিক পরিবেশ পুনরুদ্ধারে তাদের অঙ্গীকার পূর্ণ করেছে। ক্লাবের প্রতিষ্ঠাতা এবং সভাপতি সাদমান সিদ্দিকী বলেন- "আমাদের শহীদদের স্মৃতির প্রতি শ্রদ্ধা জানানো যেমন গুরুত্বপূর্ণ, তেমনি প্রাকৃতিক পরিবেশকে রক্ষা করাও আমাদের দায়িত্ব। আমরা চাই এই বৃক্ষরোপণ কর্মসূচি একটি প্রতীক হিসেবে দাঁড়াক, যা আমাদের বর্তমান এবং ভবিষ্যৎ প্রজন্মকে জুলাই বিপ্লবে শহীদদের মহান আত্মত্যাগের স্মৃতির পাশাপাশি প্রকৃতির প্রতিও দায়িত্বশীল করে তুলবে।"
উল্লেখ্য, 'মিন গার্ডিয়ানস' ক্লাবটি প্রতিষ্ঠাকাল থেকেই বিভিন্ন পরিবেশ সংরক্ষণমূলক কার্যক্রমে সম্পৃক্ত রয়েছে। সাদাত হোসেন (সহ-সভাপতি) এবং মুনাওয়ারা তাবাসসুম (সাধারণ সম্পাদক) সহ ক্লাবের অন্যান্য সদস্যরা এই বৃক্ষরোপণ কর্মসূচিতে সক্রিয়ভাবে অংশগ্রহণ করেন। ক্লাবটি এর আগেও বন্যপ্রাণী সংরক্ষণ, বনায়ন এবং স্থানীয় বাস্তুতন্ত্র রক্ষায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে এসেছে।
সদ্য সম্পন্ন এই বৃক্ষরোপণ কার‍্যক্রমটি পঞ্চগড়ের স্থানীয় জনগণের মধ্যেও ব্যাপক সাড়া ফেলেছে। ক্লাবের সদস্যরা গাছের যত্ন নেওয়ার প্রতিশ্রুতি দিযে এই প্রচেষ্টা চালিয়ে যাবেন বলে আশ্বাস দিয়েছেন। 'গ্রিন গার্ডিয়ানস' ক্লাবের এই উদ্যোগ প্রকৃতি এবং শহীদদের প্রতি ভালোবাসার এক উজ্জ্বল উদাহরণ হয়ে থাকবে বলে মন্তব্য করেন স্থানীয় পরিবেশবিদরাও।
বিভাগ