Type Here to Get Search Results !

পঞ্চগড়ের বন্ধ চিনিকল চালুর দাবিতে বিক্ষোভ মানববন্ধন

এ রায়হান চৌধুরী,পঞ্চগড় : গত চার বছর ধরে বন্ধ হয়ে থাকা পঞ্চগড়ের একমাত্র ভারী শিল্প প্রতিষ্ঠান পঞ্চগড় চিনিকল চালুর দাবিতে বিক্ষোভ ও মানববন্ধন করেছে পঞ্চগড় চিনিকলের সদ্য চুক্তিভিত্তিক চাকুরীচ্যুত শ্রমিক-কর্মচারী, আখচাষী ও ব্যবসায়ীরা।
এসময় তারা বৈষম্য ও দুর্নীতির শিকার হওয়ার নানা অভিযোগ তুলেন। পঞ্চগড়ের চুক্তিভিত্তিক শ্রমিক কর্মচারী ও সর্বস্তরের জনগণ, গণঅধিকার পরিষদ পঞ্চগড় জেলা শাখা ও রাষ্ট্র সংস্কার আন্দোলন পঞ্চগড় জেলা শাখার ব্যানারে রোববার (৬ অক্টোবর) বেলা ১২ টার সময় পঞ্চগড়ের ধাক্কামাড়া ইউনিয়নের চিনিকল বাজারে পঞ্চগড়-ঢাকা জাতীয় মহাসড়কের পাশে দাড়িয়ে ঘন্টাব্যাপী এই মানববন্ধন কর্মসূচী পালন করে তারা। এতে স্থানীয়দের পাশাপাশি চিনিকল উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থীরাও অংশগ্রহণ করেন।
মানববন্ধনে বক্তারা বলেন, দীর্ঘ চার বছর থেকে পঞ্চগড় সুগার মিলে আখ মাড়াই বন্ধ রয়েছে। এতে করে হাজারও শ্রমিক বেকার হয়ে দূর্বিষহ দিন পার করছে। আওয়ামীলীগ সরকারের আমলে অন্যায়ভাবে আখ মাড়াই বন্ধ করে দেওয়া হয়। কারন পঞ্চগড় সুগার মিলে চিনি মজুদ থাকা সত্ত্বেও ভারত থেকে চিনি আমদানী করেছেন তৎকালীন সরকারের প্রভাশালী লুটেরা প্রতিষ্ঠান এস আলম গ্রুপ। আওয়ামীলীগ সরকার কৌশলে সুগার মিলকে ক্ষতির মুখে ঠেলে দিয়ে মিলের কার্যক্রম বন্ধ করে দেন। 
বর্তমান সরকারের কাছে সুগার মিলে আখ মাড়াই কার্যক্রম চালুর জন্য জোর দাবী জানান তারা। মিল চালুর দাবি মানা না হলে কঠোর আন্দোলনের হুঁশিয়াড়ি উচ্চারণ করে বক্তারা।
এসময় বক্তব্য রাখেন ঠাকুরগাঁও চিনিকলের ইক্ষু উন্নয়ন সহকারী সিডিএ আবু বক্কর সিদ্দিক, পঞ্চগড় সুগার মিলের চুক্তিভিত্তিক শ্রমিক কর্মচারী ইউনিয়নের সাধারণ সম্পাদক মাহফুজ আলম বুলেট, সাবেক শ্রমিক নেতা নায়েবুল ইসলাম, গণ অধিকার পরিষদ পঞ্চগড় শাখার আহ্বায়ক মাহাফুজার রহমান, রাষ্ট্র সংস্কার আন্দোলনের আরিফ উজ জামান, চিনিকল উচ্চ বিদ্যালয়ের সহকারী শিক্ষক জাহাঙ্গির আলম প্রমূখ।
বিভাগ