Type Here to Get Search Results !

বদরগঞ্জে বিদ্যালয়ে তালা : খোলা আকাশের নিচে পাঠদান

আকাশ রহমান, বদরগঞ্জ (রংপুর) প্রতিনিধি : রংপুরের বদর
গঞ্জে দুর্নীতিবাজ প্রধান শিক্ষকের পদত্যাগের দাবীতে বিদ্যালয়ে তালা ঝুলিয়ে দিয়েছে বৈষম্য বিরোধী আন্দোলনের সাথে সম্পৃক্ত স্থানীয় শিক্ষার্থী ও এলাকাবাসী।
যার ফলে গতকাল মঙ্গলবার অন্যান্য শিক্ষকরা বিদ্যালয়ের শ্রেণি কক্ষে ঢুকতে না পেরে খোলা আকাশের নিচে পাঠদান কর্মসুচী পরিচালনা করে। জানা গেছে, উপজেলার লোহানীপাড়া ইউনিয়নের পানারাহাট ঘিরনই দ্বি- মুখী উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোস্তাক আহমেদ ৩০লক্ষ টাকা নিয়োগ বাণিজ্য সহ দীর্ঘদিন ধরে নানা অনিয়ম দুর্র্নীতি করে আসছেন।এনিয়ে চলতি মাসে ছাত্র সমাজ ও স্থানীয় লোকজন প্রধান শিক্ষকের বিরুদ্ধে আন্দোলন গড়ে তুললে প্রধান শিক্ষক আত্মগোন করেন। পরবর্তীতে প্রশাসনের চাপের মুখে গত বৃহস্পতিবার তিনি বিদ্যালয়ে উপস্থিত হলে এলাকার লোকজন বিদ্যালয় ঘেরাও করে তাকে একটি কক্ষে আটকে রেখে বিদ্যালয়ের দীর্ঘদিনের আয় ব্যয়ের হিসাব জানতে চায়। এ সময় সুচতুর প্রধান শিক্ষক জনতার কাছে ৩দিনের সময় চেয়ে মিথ্যা আশ^াস দিয়ে সেখান থেকে কৌশলে সটকে পড়েন। কিন্তু গত ৬দিন অতিবাহিত হলেও তিনি বিদ্যালয়ে উপস্থিত না হওয়ায় বিক্ষুব্ধ জনতা বিদ্যালয়ের প্রতিটি শ্রেণি কক্ষে তালা ঝুলিয়ে দেয়। এদিকে গতকাল মঙ্গলবার অন্যান্য শিক্ষক ও শিক্ষার্থীরা বিদ্যালয়ে উপস্থিত হলেও তারা শ্রেণি কক্ষে ঢুকতে পারেনি। তাই উপস্থিত শিক্ষকরা খোলা আকাশের নিচে পাঠদান কর্মসুচী পরিচালনা করতে বাধ্য হন।
এবিষয়ে ওই বিদ্যালয়ের সহকারী শিক্ষক আব্দুর রশিদ, হায়দার আলী ও রাজা মিয়া জানান, এলাকাবাসী প্রধান শিক্ষকের উপর চড়াও হয়ে গত রবিবার বিদ্যালয়ে তালা ঝুলিয়ে দিয়েছে। অথচ প্রতিষ্ঠান প্রধান এই সমস্যার সমাধান না করে তিনি কয়েকদিন ধরে আত্মগোপন করে আছেন। অবস্থার দৃষ্টে মনে হয় তার কোন দায়বদ্ধতা নেই, চাকুরী শুধু আমরাই করছি! এ সময় তালা ঝুলানো বিদ্যালয়ে অন্যান্য শিক্ষকদের মধ্যে উপস্থিত থাকতে দেখা গেছে, সহকারী শিক্ষক হাফিজুর রহমান, মোফাখখারুল ইসলাম, শফিকুল ইসলাম, বেলাল মিয়া, খুদিরাম কেরকাটা, মোর্শেদা খাতুন, মর্জিনা খাতুন ও তোফাজ্জল হোসেন (চতুর্থ শ্রেণির কর্মচারী)। এ সময় খোলা আকাশের নিচে পাঠদানরত অষ্টম শ্রেণির ছাত্রী খালেদা আক্তার সহ অন্যান্য শিক্ষার্থীরা জানায়, আমরা শুনেছি হেড স্যার দুর্নীতি করার কারণে এলাকাবাসী ও আন্দোলনকারী শিক্ষার্থীরা আমাদের বিদ্যালয়ে তালা ঝুলিয়ে দিয়েছে। তাই আমরা খোলা আকাশের নিচে ক্লাস করছি। মাঠে ক্লাস করতে আমাদের কষ্ট হলেও আমরা দুর্নীতিবাজ স্যারের শাস্তি চাই। অপরদিকে বৈষম্য বিরোধী ছাত্র আন্দোলনের সম্বয়ক বুলবুল আহমেদ, লোহানীপাড়া ইউনিয়নের সাবেক চেয়ারম্যান সাইদুল হক, শিক্ষার্থী অভিভাবক আব্দুল হালিম, সমন্বয়ক তাহারুল ইসলাম, হাসান আলী বলেন, প্রধান শিক্ষক মোস্তাক আহমেদ ও তার সহযোগীতাকারী সহকারী শিক্ষক রেখাবুল ইসলাম দীর্ঘদিন ধরে লক্ষ লক্ষ টাকা নিয়োগ বাণিজ্য সহ নানা অনিয়ম দুর্নীতি করে আসছেন। তাই আমরা ওই দুর্নীতিবাজদের অবিলম্বে পদত্যাগসহ তাদের যথাযথ শাস্তি কামনা করছি। আমরা ইতিপুর্বে প্রধান শিক্ষকের বিরুদ্ধে উপজেলা নির্বাহী অফিসে একটি লিখিত অভিযোগ দাখিল করেছি। তারপরও উপজেলা প্রশাসন প্রধান শিক্ষকের বিরুদ্ধে ব্যবস্থা না নেওয়ায় অবশেষে আমরা বিদ্যালয়ে তালা ঝুলিয়ে দিয়েছি। বদরগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার মো. নাজির হোসেন সাংবাদিকদের বলেন, উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তাকে বিষয়টি খতিয়ে দেখার জন্য বলা হয়েছে। পুনরায় তাকে এই বিষয়ে জানানো হবে।
বিভাগ